English
শনিবার ২৭ এপ্রিল ২০২৪
...

২১ মার্চ ওবায়দুর রহমানের ১৩তম মৃত্যু বার্ষিকী

কে এম ওবায়দুর রহমান

ঢাকা, ২০ মার্চ ২০২০, শুক্রবারঃ বিএনপির সাবেক মহাসচিব এবং সাবেক মন্ত্রী মরহুম কে এম ওবায়দুর রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আগামী ২১ মার্চ শনিবার। ২০০৭ সালের ২১ মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

১৯৪০ সালের ৫ মে ফরিদপুরের নগরকান্দা থানাR লস্করদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন কে এম ওবায়দুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং দুইবার ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬২-৬৩ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)-এর জিএস নির্বাচিত হন।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ’৬২-এর শিক্ষা আন্দোলন এবং ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালের জাতীয় নির্বাচনে তিনি নিজ নির্বাচনী এলাকা তৎকালীন নগরকান্দা থানা (বর্তমানে নগরকান্দা, সালথা ও কৃষ্ণপুর) থেকে এমপি নির্বাচিত হন এবং... ১৯৭৩ সালে তৎকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং বিদ্যুৎ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৭৫-এর পট পরিবর্তনের পর ১৯৭৮ সালে জাতীয়তাবাদী ফ্রন্টে যোগদান এবং শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নেতৃত্বে বিএনপি গঠনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। পরে সরকারের মৎস ও পশু পালন মন্ত্রণালয়সহ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে বিএনপির মহাসচিব নিযুক্ত হন। 

মরহুম কে এম  ওবায়দুর রহমানের মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে শনিবার সকাল ৮টায় মরহুমের মাজার জিয়ারত করবেন বিএনপি ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। কোরআন তেলাওয়াত এবং বিকাল ৩টায় নগরকান্দার লস্করদিয়ায় ওবায়েদ চত্বরে  স্মরণসভা অনুষ্ঠিত হবে। উল্লেখ্য সারা দেশে করোনা ভাইরাস আতঙ্কের কারনে অনুষ্ঠান সল্প পরিসরে আয়োজন করা হবে।




মন্তব্য

মন্তব্য করুন